১৪ রেস্টুরেন্টে অভিযান,সিঁড়িতে গ্যাস সিলিন্ডার আটক ১৬

ভবনের সিঁড়িতে রাখা গ্যাস সিলিন্ডার। কোথাও আবার রান্নার সামগ্রী। যেখানে বসে লোকজন খাচ্ছে, তার পাশেও চুলা ও সিলিন্ডার। অধিকাংশরই নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা। কোনো কোনোটির নেই জরুরি বহির্গমন সিঁড়ি। বেশিরভাগ রেস্টুরেন্টই চলছে আবাসিক ভবনে। এমন অবস্থা যে, আগুন লাগলে বের হওয়ার উপায় নেই।

সোমবার (৪ মার্চ) রাজধানীর ওয়ারীতে বিভিন্ন রেস্টুরেন্টে অভিযানের সময় দেখা গেছে এমন ভয়াবহ চিত্র। এসময় বিভিন্ন অনিয়মের অভিযোগে আটক করা হয়েছে ১৬ জনকে।

পুলিশ বলছে, ভয়াবহ অগ্নিঝুঁকি নিয়ে চলছে এসব খাবারের রেস্টুরেন্ট। অধিকাংশ রেস্টুরেন্টে নেই অগ্নিনির্বাপণের ব্যবস্থা ও জরুরি বহির্গমনের পথ। এমন রেস্টুরেন্টও রয়েছে, যেখানে রান্নাঘর থেকে অন্তত তিনটি দরজা পেরিয়ে সিঁড়িতে আসতে হয়। সেখানে আগুন লাগলে কেউ বের হয়ে আসতে পারবে না।

সরেজমিনে দেখা যায়, ওয়ারী থানাসংলগ্ন রোজ ভ্যালি শপিং মলে দুপুর ৩টা ৪৫ মিনিটে অভিযান শুরু হয়। এই ভবনের দোতলার ‘আই লাভ মেজ্জান’, তিন তলায় ‘ফুড স্টোভ’, ‘অরেঞ্জ ক্যাফে’, ‘বার্গারোলজি’ ও ‘বার্গার এক্সপ্রেস’ নামের রেস্টুরেন্ট রয়েছে। সেখানে অভিযান চালিয়ে বেশকিছু অনিয়ম পেয়েছে পুলিশ।

আটক হওয়ার আগে বার্গার এক্সপ্রেসের ব্যবস্থাপক শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, পুলিশ বলছে, রান্নাঘরের পাশেই বসার জায়গা। এরপর রান্নাঘরে রাখা সিলিন্ডার, এছাড়া ভবনের জরুরি বহির্গমন সিঁড়ি নেই। আর ভবনের যেই সিঁড়ি, সেটিতে আসতে অন্তত তিনটি দরজা পেরোতে হবে। আমরা বলেছি, মালিকপক্ষের সঙ্গে আলাপ করে যেসব অসামঞ্জস্য আছে, সেগুলো ঠিক করা হবে।

অভিযান শেষে ডিএমপির ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ইকবাল হোসাইন বলেন, আমরা র্যাংকিন স্ট্রিটের ভবনগুলোতে অভিযান চালিয়েছি। আবাসিক ভবনে বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে বসেছে। সেগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেই। রেস্টুরেন্টে যেখানে বসে লোকজন খাচ্ছে, তার পাশেই চুলা, গ্যাস সিলিন্ডার রাখা। কোনো কোনো ভবনে নেই বহির্গমনের সিঁড়ি। ভবনের সিঁড়ি ছোট ও সিঁড়ির মুখে বিভিন্ন মালপত্র রেখে জায়গা ছোট করে ফেলা হয়েছে।

তিনি বলেন, অভিযান চালিয়ে মোট ১৬ জনকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে কিছু গ্যাস সিলিন্ডার।ডিসি ইকবাল হোসাইন আরও বলেন, কয়েকটি রেস্টুরেন্ট পাওয়া গেছে, যেগুলো বাণিজ্যিক ভবনেই গড়ে তোলা হয়েছে। সেখানে অগ্নিনির্বাপণের ব্যবস্থা, জরুরি বহির্গমন সিঁড়িসহ অন্যান্য সুযোগ-সুবিধা রয়েছে।

সৌজন্যেঃwww.jagonews24.com

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *