বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারে চেষ্টা চালাচ্ছে ইউক্রেন

রাশিয়ার হামলার সর্বশেষ তরঙ্গ একাধিক শহরকে অন্ধকারে ফেলে দেওয়ার পরে ইউক্রেন শনিবার বিদ্যুৎ এবং পানি সরবরাহ পুনরুদ্ধারের চেষ্টা করছিল এবং লোকেরা গরম বা প্রবাহিত পানি (টেপের পানি) ছাড়াই শূন্য ডিগ্রির নিচের তাপমাত্রা সহ্য করতে বাধ্য হয়েছে।
প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তত্ত্বাবধানে থাকা সামরিক উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করার সময় মস্কো শুক্রবার ক্ষেপণাস্ত্র হামলার সংখ্যা বাড়িয়েছে।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, শনিবার দিনের শেষের দিকে প্রায় ৬ মিলিয়ন ইউক্রেনীর বিদ্যুৎ পুনরুদ্ধার করা হয়েছে, তবে উষ্ণতা এবং পানি সরবরাহের চলমান সংকট অনেক অঞ্চলে ‘বড় আকারের সংকট’ তৈরি করেছে।
‘আজকের প্রধান বিষয় হল জ্বালানি’ এ কথা উল্লেখ করে তিনি তার রাতের ভাষণে বলেন, ‘এসব ব্যবস্থাকে স্থিতিশীল করতে এখনো অনেক কাজ বাকি আছে।’
রাজধানী কিয়েভে মেট্রো চালানো বন্ধ করে দিয়েছিল যাতে শীতের কোটে মোড়ানো লোকেরা ভূগর্ভস্থ স্টেশনগুলোতে আশ্রয় নিতে পারে, তবে মেয়র ভিটালি ক্লিটসকো শনিবার বলেছেন, পরিষেবাটি আবার শুরু হয়েছে।
এর আগে পানি সরবরাহও পুনরুদ্ধার করা হয়েছিল এবং শহরের জনসংখ্যার ৭৫ শতাংশ তাদের উষ্ণতার জন্য বিদ্যুৎ সরবরাহ ফিরে পেয়েছিল।
পূর্বাঞ্চলীয় শহর খারকিভে পুরোপুরি বিদ্যুৎ ফিরে এসেছিল, শনিবার আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ বলেছেন, শুক্রবারের হামলার পর ইউক্রেনের দ্বিতীয় এই শহর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

Source: abnews24.com

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *