সনাতন ভাবধারার প্রসার ও পর্যটনের বিকাশে নতুন ইতিহাস তৈরী হবে রাজ্যে মুখ্যমন্ত্রী

প্রতিনিধি অনুপম পাল: কৈলাসহর,প্রতিবেদন।  নানা প্রতিকূলতা অতিক্রম করে ক্রমেই এগিয়ে চলেছে ভারত বর্ষের পর্যটন। দেশের মানুষের আর্থিক সামর্থ্যে অনেক উন্নতি ঘটায় গত কয়েক বছরে অভ্যন্তরীণ পর্যটন খাত অনেকটাই সম্প্রসারিত হয়েছে।দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি ধীরে ধীরে পর্যটনের বিকাশ ঘটছে ছোট্ট পার্বত্য রাজ্য ত্রিপুরায়ও। আগামী দিনে ত্রিপুরাতে সনাতনী ভাবধারার প্রসার ও আধ্যাত্মিক চেতনা ও পর্যটনের বিকাশে নতুন বিকাশে নতুন ইতিহাস সৃষ্টি করবে। আজ ঊনকোটি জেলার ফটিকরায় বিধানসভা কেন্দ্রে পেঁচারডহর এলাকায় স্থাপিত শৃঙ্গেরি বালাজি মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাগাল্যান্ডের রাজ্যপাল এ গনেশ্বর,রাজ্য তথা ঊনকোটি জেলার দুই মন্ত্রী টিংকু রায় ও সুধাংশু দাস এবং রাজ্য সরকারের অতিরিক্ত সচিব অভিষেক চন্দ্র। ২০১৩ তৎকালীন জেলা শাসক অভিষেক চন্দ্র এর প্রচেষ্টায় এই মন্দিরের ভূমি পূজন হয়।

বিভিন্ন বাঁধা সত্তেও তৎকালীন সময়ে অভিষেক চন্দ্রা এই মন্দির প্রতিষ্ঠার জন্য উনার সর্বাত্মক চেষ্টা করেন। তৎকালীন সময়ে বামেদের শাসন চলাকালীন অনেকেই এর বিরোধিতা করলেও নিজ লক্ষ্যে অবিচল ছিলেন তৎকালীন জেলা শাসক। সে সময় বামেরা অভিষেক বাবুর সঙ্গ না দিলেও কৈলাসহরের উন্নয়নের জন্য যারা প্রতিনিয়ত আন্দোলন করছিলেন সেই উন্নয়ন মঞ্চ অভিষেক বাবুর পাশে দাড়িয়ে থেকে ভূমি পূজনে অংশগ্রহণ করেন। স্থানীয়দের মধ্যে অনেকেই এই মন্দিরের জন্য তৎকালীন সময়ে ভূমি দান করেন। আর প্রায় এক যুগ পর কৈলাসহরবাসীর স্বপ্ন পূরন হল। মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা উনার বক্তব্যে বলেন ত্রিপুরার ধর্মীয় পর্যটনে নতুন সংযোজন ঊনকোটি জেলার ফটিকরায় বিধানসভা কেন্দ্রের অন্তর্গত পেঁচারডহর এলাকার এই শৃঙ্গেরি মন্দির আগামী দিনে ঊনকোটি জেলায় পর্যটকদের বিশেষ ভাবে আকর্ষণ করবে। মন্দিরের এই শুভক্ষণে সাক্ষী হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন।

দক্ষিণ ভারতীয় স্থাপত্যশৈলীতে তৈরী এই ভব্য মন্দির আগামীদিনে সনাতানী ভাবধারার প্রসার ও আধ্যাত্মিক চেতনা এবং পর্যটনের বিকাশে নতুন ইতিহাস সৃষ্টি করবে। মন্দির স্থাপনের জন্য কর্নাটকের শ্রী সারদা পীঠম ট্রাষ্টকে ধন্যবাদ জানান রাজ্যের মুখ্যমন্ত্রী। এছাড়াও ঊনকোটি জেলা সফরে মুখ্যমন্ত্রী দুটি নতুন স্কুল ভবনের উদ্বোধন করেন। ঊনকোটি জেলার পঞ্চমনগর উচ্চ বিদ্যালয় ও ধনবিলাশ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। শুধুমাত্র পুঁথিগত শিক্ষাই নয়,রাজ্যের প্রত্যেক ছেলে মেয়েরা যাতে গুনগত শিক্ষা লাভ করতে পারে সে দিকেও বিশেষ নজর রেখেছে রাজ্য সরকার। এছাড়াও একই দিনে চন্ডীপুর বিধানসভা কেন্দ্রের অন্তর্গত সিঙ্গিরবিলে কণিকা মেমোরিয়াল প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের স্টাফ কোয়ার্টার কমপ্লেক্সের উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

উদ্বোধন শেষে মুখ্যমন্ত্রী বলেন স্বাস্থ্য কর্মীদের আবাসন নিশ্চিত করার পাশাপাশি বর্ধিত সুবিধা প্রদান করবে এবং এর ফলে আরো সরলতার সহিত স্বাস্থ্য পরিসেবা প্রদান সুবিধা হবে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে রাজ্যে যে ভাবে উন্নয়নের ধারা বজায় আছে আগামী দিনেও সেটা বজায় থাকবে বলে জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

১১ই মার্চ,২০২৪ ইং অনুপম পাল:

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *