মুল্লুক চলো আন্দোলনের ১০৩তম বার্ষিকী উপলক্ষে চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়নে সমাবেশ

মুল্লুক চলো আন্দোলনের ১০৩তম বার্ষিকী উপলক্ষে চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির উদ্যোগে কালিটি চা-বাগানে চা-শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির উদ্যোগে ১৯ মে ২০২৪, বিকাল ৪ টায় কালিটি চা-বাগানে চা-শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির অন্যতম নেতা বিশ্বজিত দাশের সভাপতিত্বে এবং কৃষ্ণদাশ অলমিক এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, মৌলভীবাজার জেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কমরেড মাসুক আহমেদ, সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়ক এস এম শুভ, সিপিবি কুলাউড়া জেলা কমিটির সভাপতি কমরেড আব্দুল লতিফ, কালিটি চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক উত্তম কালোয়ার, শ্রমিক নেত্রী মঞ্জুশ্রী নায়েক, পূরণ ওরাং, অনিকা অলমিক প্রমুখ।

সভায় বক্তারা বলেন, চা-জনগোষ্ঠী স্বাধীন দেশের নাগরিক হিসেবে আজও অনেক মৌলিক অধিকার থেকে বঞ্চিত। মজুরি, স্বাস্থ্য, শিক্ষা এরকম গুরুত্বপূর্ণ মৌলিক অধিকার থেকে বঞ্চিত চা-জনগোষ্ঠী। নারী চা-শ্রমিকরা নানাবিধ রোগে ভুগছেন, শিশুরা অপুষ্টির শিকার হচ্ছেন কিন্তু চা-শ্রমিকদের জীবনমান উন্নয়নে বাগান মালিক এবং সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ। সমাবেশে বক্তারা বলেন, ২০২৩-২৪ মেয়াদে চা-শ্রমিকদের মজুরি এখনো বৃদ্ধি পায় নি। বিগত ২০২১-২২ মেয়াদের বকেয়া ২০০০০ টাকা আজও পরিশোধ করা হয় নি। বিভিন্ন বাগানে সাপ্তাহিক হাজিরা নিয়মিত পরিশোধ করা হচ্ছে না। যার ফলে চা-শ্রমিকরা দুর্বিষহ জীবনযাপন করছেন। এ পরিস্থিতি থেকে উত্তরণে আন্দোলনের বিকল্প নেই। মহান মে দিবস ও মুল্লুক চলো আন্দোলনের চেতানায় সমৃদ্ধ হয়ে তীব্র আন্দোলনের মাধ্যমে চা-শ্রমিকদের নিজেদের অধিকার আদায় করে নিতে হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *