কুলাউড়ায় মসজিদ-মাদ্রাসার ওয়াকফকৃত ভূমি দখলের পায়তারা,মানববন্ধন করেছে গ্রামবাসী

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কাদিপুর ইউনিয়নের মনসুর গ্রামে মসজিদ-মাদ্রাসার নামে ওয়াকফকৃত প্রায় ৩ একর ৭৭ শতাংশ সম্পত্তি হঠাৎ ৭৮ বছর পর অবৈধ দখলের চেষ্টার প্রতিবাদে গ্রামবাসী বিক্ষোভ ও মানববন্ধন করেছে।

শুক্রবার (২৮ জুন) জুমার নামাজের পর শতশত মুসল্লিদের উপস্থিতিতে মনসুর মোহাম্মদিয়া সিনিয়র মাদ্রাসার সামনে বিক্ষোভ ও মানববন্ধন কমসূচি পালন করা হয়।

মাদ্রাসার গভর্নিংবডির সদস্য ও মসজিদ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুর রহমানের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন গভর্নিং বডির সহসভাপতি ও ইউপি সদস্য মো. সাতির মিয়া, মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জহির, সহসভাপতি হারুন মিয়া, মাদ্রাসার গভর্নিংবডির সদস্য আব্দুল মোহিত বাবলুসহ অন্যরা।

মানববন্ধনে গভর্নিংবডির সহসভাপতি সাতির মিয়া অবৈধ দখলের প্রতিবাদ জানিয়ে বলেন, ভূমিদস্যু আকদ্দছ আলীর মূল বাড়ি জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নের বটুলি গ্রামে। সে আমাদের মসজিদ ও মাদ্রাসার নামে ওয়াকফকৃত প্রায় ৩ একর ৭৭ শতাংশ সম্পত্তি অবৈধ দখলের চেষ্টায় লিপ্ত রয়েছে। ১৯৪৬ সালে কটু মিয়া, মজর উদ্দিন, আবেজা বিবি এই ৩ জন তাদের ইহকালীন ও পরকালীন কল্যাণ মুক্তির জন্য দলিলমুলে ওয়াকফে লিল্লাহ করে যান। দলিলে উল্লেখ করা হয়- এই দলিল পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন ও সংযোজন করা যাবে না। এই সম্পতির মালিকানা কখনও কেউ দাবি করতে পারবে না। অথচ আজ ভূমিদস্যু আকদ্দছ আলী এই সম্পত্তি তার মৌরশী স্বত্ব দাবি করছে।

তিনি আরও বলেন, সে আমাদের এলাকার শান্তিশৃঙ্খলা  বিনষ্ট করে যাচ্ছে। এলাকার শান্তিপ্রিয় লোকদের ভয়ভীতি ও মামলার ভয় দেখাচ্ছে। অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বিভিন্ন কর্মকর্তার নাম ভাঙিয়ে এলাকার লোকজনদের ভয়ভীতি দেখাচ্ছেন। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্যকে আমরা তার বিষয় অবগত করেছি।

মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জহির বলেন, মসজিদ-মাদ্রাসার কমিটির লোকেরা সহকারী পুলিশ সুপার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে মুচলেকা দিয়েছে- এমন মিথ্যা গুজব এলাকায় ছড়িয়ে গ্রামের সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। সে সরকারের বিরুদ্ধেও অপ্রচার চালিয়ে বলছে- ওয়াকফকৃত তৎকালীন আমাদের মক্তব সরকার নাকি ধর্মীয় প্রতিষ্ঠান মক্তব বন্ধ করে দিয়েছে।

অথচ কোনো সরকার আজ পর্যন্ত ধর্মীয় প্রতিষ্ঠান বন্ধ করেনি। ওয়াকফকৃত সেই মক্তব আজ সরকারি মাদ্রাসায় রূপান্তরিত হয়েছে। সেই মাদ্রাসা গভর্নিংবডি দ্বারা পরিচালিত, এর সভাপতি মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক।

ওয়াকফকৃত বাড়িসহ প্রায় ৩ একর ৭৭ শতাংশ সম্পত্তি উদ্ধারে স্থানীয় প্রশাসনসহ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেছেন বক্তারা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *